স্মার্ট বাংলাদেশে হয়রানি মুক্ত হয়েছে ভূমি সেবা


admin. প্রকাশের সময় : মে ২২, ২০২৩, ৪:৩৩ অপরাহ্ণ /
স্মার্ট বাংলাদেশে হয়রানি মুক্ত হয়েছে ভূমি সেবা

স্টাফ রিপোর্টার,
কোন নগদ লেনদেন ছাড়াই সম্পূর্ণ অনলাইন ভিত্তিক সেবা নিশ্চিতে কুমিল্লার দাউদকান্দিতে ২২ থেকে ২৮ মে পর্যন্ত সপ্তাহব্যাপী ভূমিসেবা সপ্তাহ শুরু হয়েছে।
সোমবার (২২মে) বেলা ১১টায় উপজেলা ভূমি অফিস চত্বরে ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী মোঃ মহিনুল হাসান। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশে ভূমি নিয়ে হয়রানির দিন শেষ, এখন স্মার্ট বাংলাদেশে অনলাইনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর, ই-নামজারি, খতিয়ান, জমির ম্যাপসহ ভূমি বিষয়ক অভিযোগসহ সকল ধরনের সেবা গ্রহণ করতে পারবেন। এছাড়া ভূমিসেবা সপ্তাহকালীন বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা প্রদান করা হবে। ভূমি সপ্তাহের এ সেবা উপজেলার ১৫টি ইউনিয়ন ভূমি অফিসে সমূহে চলমান থাকবে।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিয়াউর রহমান বলেন, ডিজিটাল ভূমি সেবায় নগদ লেন-দেন ছাড়াই ভূমিসেবা গ্রহীতারা কোন সময়ক্ষেপন ছাড়া ও হয়রানীমুক্তভাবে ইউনিয়ন ভূমি অফিস থেকে সেবা নিতে পারছেন। একটা সময় স্ব-শরীরে উপস্থিত না হয়েও অনলাইনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ করতে পারবেন। এতে করে সময় সাশ্রয়ের পাশাপাশি সাধারণ নাগরিকদের অর্থ ব্যয়ও অনেক কমে আসবে।
ভূমিসেবা সপ্তাহ উদ্বোধনে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভূমি কর্মকর্তা, সেবা গ্রহীতা ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এদিকে বিকাল তিনটায় গৌরীপুর ইউনিয়ন  ভূমি অফিসে সেবা সপ্তাহের উদ্বোধন করেন ইউনিয়নের চেয়ারম্যান মোঃ নোমান মিয়া সরকার। এসময় উপস্থিত ছিলেন দাউদকান্দি প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাকির হোসেন হাজারী,  গৌরীপুর কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি সাগর ফকির, বিশিষ্ট ব্যবসায়ী দ্বিন ইসলাম ও দলিল লিখক এখলাস মুন্সি  প্রমূখ।

শেয়ার করুন