নান্দনিক রূপ পাচ্ছে গৌরীপুর বাজারের শতবর্ষী পুকুর


admin. প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২৫, ২০২২, ১:৫৪ অপরাহ্ণ /
নান্দনিক রূপ পাচ্ছে  গৌরীপুর বাজারের শতবর্ষী পুকুর

॥ স্টাফ রিপোর্টার ॥
কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুর বাজারের শতবর্ষী পুকুর। অযত্ন-অবহেলায় অনুপযোগী হয়ে উঠেছে পুকুরটি। পাড়সংলগ্ন জায়গা দখল, পুকুরে ময়লা-আবর্জনা ফেলায় পানি হয়ে গেছে নোংরা। তবে এখন এটি সংস্কার করা হবে। দেওয়া হবে নান্দনিক রূপ। পর্যটনের আদলে পুকুরটিকে ঘিরে তৈরি হবে বৈকালিক ভ্রমন কেন্দ্র। দৃষ্টিনন্দন হবে পুকুরের আশপাশ।
জানা যায়, দাউদকান্দি উপজেলা পরিষদ পুকুরটি সংস্কারের লক্ষ্যে একটি প্রকল্প গ্রহণ করেছে। ইতিমধ্যে চূড়ান্ত হয়েছে প্রকল্পের ডিজাইন। শিগগিরই প্রকল্পের কাজ শুরুর কথা রয়েছে। সম্প্রতি স্থানীয় সাংসদ মেজর জেনারেল(অবঃ) সুবিদ আলী ভূইয়া ও উপজেলা চেয়ারম্যান মেজর(অবঃ) মোহাম্মদ আলী সুমন সরেজমিনে পরিদর্শনও করেছেন পুকুরটি।
প্রকল্পের আওতায় গৌরীপুর বাজারের পুকুর সংস্কার, পুকুরের চারপাশে ওয়াকওয়ে, থাকবে বসার স্থান, গাছ-গাছালি রোপণ, পুকুর ঘাট স্থাপন, পুকুরের মাঝখানে সাদৃশ্য ফোয়ারা নির্মাণ, চারদিকে ড্রেনেজ ব্যবস্থা, দর্শনার্থীদের নিরাপত্তা, সোলার প্যানেল স্থাপন, পিভমেন্ট টাইলস স্থাপন, রাস্তা ও টয়লেট নির্মাণ, আলোকায়ন, সুপেয় পানি সরবরাহ ব্যবস্থা, পাখি বসে এমন কিছু বাছাই করা বিশেষ গাছ লাগানোর মাধ্যমে পাখির প্রজনন কেন্দ্র গড়ে তোলা, ঔষধি গাছ লাগানো, থাকবে শাপলা ফুল, পুকুরের চারপাশের বাউন্ডারি ওয়ালে থাকবে পানির কল। ডিজাইনে প্রাধান্য দেওয়া হয়েছে পুকুরটির ঐতিহ্য। পর্যটন কেন্দ্রের আদলে পরিণত করা হবে একটি মডেল পুকুর।

গৌরীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নোমান মিয়া বলেন, গৌরীপুর বাজারের শতবর্ষী পুকুরটির আমূল পরিবর্তন করা হবে। আশপাশের কিছু মানুষ পুকুরটি দখল করে রেখেছিল। উপজেলা চেয়ারম্যান ও প্রশাসনের সহযোগিতায় তা দখলমুক্ত করা হয়েছে। আশপাশের লোকজন মলমূত্র ফেলে পুকুরটিকে ব্যবহার অনুপযোগী করে পরিবেশ দূষণ করেছে। অপরিষ্কার-অপরচ্ছিন্নতায় ব্যবহার অনুপযোগী পুকুরটি এখন সংস্কার করা হলে এসব সমস্যা আর থাকবে না।
দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর(অবঃ) মোহাম্মদ আলী সুমন বলেন, গৌরীপুর বাজারের পুুকুরটিকে নতুন রূপ দেওয়া হবে। করা হবে সবুজায়ন। ইতিমধ্যে চূড়ান্ত হয়েছে ডিজাইন। এটিকে একটি পর্যটন কেন্দ্রের আদলে গড়ে তোলা হবে। সকাল বিকাল ব্যায়াম করতে মানুষ পুকুরটির চারপাশে থাকা সড়কে হাটতে পারবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম খান বলেন, মাননীয় এমপি মহোদয়ের অভিপ্রায় অনুযায়ী দৃষ্টিনন্দন ওয়াকওয়েসহ বৈকালীক ভ্রমন কেন্দ্র করার জন্য বরাদ্দও দিয়েছেন। ইতিমধ্যে কাজ শুরু হয়েছে।
তিনি বলেন, পুকুরটিকে নিয়ে কেউ কেউ গুজব রটাচ্ছে যে ভরাট করে লিজ দেয়া হবে, পুকুর ভরাট করার কোন সুযোগ ইেন। মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে কোন জলাশয় বা পুকুর ভরাট করা যাবে না। আর এই পুকুরটি খুবই গুরুত্বপূর্ণ কারণ, বাজারে বা আশঁপাশের বাসাবাড়িতে কোন অগ্নিকান্ডের ঘটনা ঘটলে পানি সরবরাহ দেয়ার কোন সোর্স নাই। একমাত্র সোর্স গৌরীপুর ইউনিয়ন পরিষদের সামনের এই পুকুরটি।

শেয়ার করুন