উদ্বোধনের অপেক্ষায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র


প্রকাশের সময় : জুলাই ১৩, ২০২৩, ৬:১৪ অপরাহ্ণ
উদ্বোধনের অপেক্ষায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র

স্টাফ রিপোর্টার,

কুমিল্লার দাউদকান্দিতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হচ্ছে    কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র(টিটিসি)। আগামী শনিবার(১৫ জুলাই )   উপজেলার পেন্নাই-বাবুরহাট সড়কের বারপাড়া ইউনিয়নের ইছাপুরে কেন্দ্রটি  উদ্বোধন করবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক  কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি । কেন্দ্রটি নির্মানে প্রকল্প ব্যায় ৩৬ কোটি ৬৬লাখ টাকা, এরমধ্যে অবকাঠামো নির্মাণ ব্যায় ২১কোটি ৬৯লাখ টাকা। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন কুমিল্লা -১(দাউদকান্দি -মেঘনা) আসনের সংসদ সদস্য মেজর জেনারেল অবঃ সুবিদ আলী ভূইয়া এমপি।
গণপূর্ত বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মীর রাশেদুল করিম জানান,  গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে  ঠিকাদারি প্রতিষ্ঠান বিবিএল- নোভেলটি(জেবি)  নির্মাণ কাজটি বাস্তবায়ন করেছেন।

কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) আনোয়ার হোসেন  জানান,  ট্রেনিং সেন্টারটিতে তিন ও ছয় মাস মেয়াদী ছয়টি কোর্সের উপর দক্ষতা প্রশিক্ষণ দেয়া হবে। ইলেকট্রিক্যাল, রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিং, গার্মেন্টস, সিভিল কন্সট্রাশন, আইটি সাপোর্ট টেকনিশিয়ান ও অটোমেকানিক্স এর প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ জনশক্তি হিসেবে রুপান্তরিত হয়ে দেশ বিদেশে কর্মসংস্থানে নিয়োজিত হতে পারবে প্রশিক্ষণার্থীরা। এছাড়াও এখানে তিনদিনের পিডিও প্রশিক্ষণও দেয়া হবে।

মূলত মানব সম্পন্ন উন্নয়নে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি কুমিল্লা ও পার্শ্ববর্তী জেলায় বিশেষ ভূমিকা রাখবে বলে জানান অধ্যক্ষ।

প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্বোধনের প্রস্তুতি সম্পর্কে বুধবার বিকেলে সরেজমিন পরিদর্শন করেন দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মহিনুল হাসান। এ সময় উপস্থিত ছিলেন গণপূর্ত বিভাগ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মীর রাশেদুল করিম, গৌরীপুর ইউনিয়নের চেয়ারম্যান মোহাম্মদ নোমান মিয়া, বারপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মাজহারুল ইসলাম মানিক সওদাগর।

দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিনুল হাসান বলেন, দাউদকান্দি ও আশেপাশের উপজেলা থেকে কাজের উদ্দেশ্যে যারা বিদেশে যায়, তারা মূলত এখানে প্রশিক্ষিত হয়ে যেতে পারবে। আর প্রশিক্ষন নিয়ে বিদেশে গেলে আমাদের শুনাম উত্তরোত্তর বৃদ্ধি পাবে। বিশেষ করে দাউদকান্দি তথা গোটা কুমিল্লা থেকে দক্ষ জনবল আমরা বিদেশে প্রেরণ করতে পারবো । প্রশিক্ষন কেন্দ্রটি আমাদের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বড় একটি উপহার। এজন্য মাননীয় প্রধানমন্ত্রীকে আমরা ধন্যবাদ জানাই যে এরকম একটি প্রতিষ্ঠান দাউদকান্দিতে প্রতিষ্টা করার জন্য।

 

শেয়ার করুন