দাউদকান্দিতে প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে বীজ-সার বিতরণ শুরু


admin. প্রকাশের সময় : নভেম্বর ১৭, ২০২২, ২:২৯ অপরাহ্ণ /
দাউদকান্দিতে প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে বীজ-সার বিতরণ শুরু

স্টাফ রিপোর্টার:
কুমিল্লার দাউদকান্দিতে রবি মৌসুমে কৃষি প্রণোদনার আওতায় বিনা মূল্যে বীজ ও সার বিতরণের উদ্বোধন করা হয়েছে। উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় বৃহস্পতিবার বেলা ১১টায় সার ও বীজ বিতরণের উদ্বোধনের মধ্য দিয়ে এর কার্যক্রম শুরু হয়। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস জানিয়েছে, পর্যায়ক্রমে উপজেলার ১৫টি ইউনিয়নের দুই হাজার ২৬০ জন ক্ষুদ্র ও প্রন্তিÍক চাষি এই সুবিধার আওতায় আসবেন।
উপজেলা পরিষদ মাঠে উপজেলা কৃষি কর্মকর্তা শেখ বিপুল হোসেনের সভাপতিত্বে কৃষি প্রণোদনার বীজ ও সার বিতরণের শুভ উদ্বোধন ঘোষণা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মহিনুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপসহকারী কৃষি কর্মকর্তাগণ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ১৫টি ইউনিয়নের দুই হাজার দুই’শ ৬০ জন চাষীকে গম, সরিষা, ভুট্টা, চিনাবাদাম, খেসারি, পেঁয়াজ ও সূর্যমুখীর বীজ দেওয়া হবে। এসব ফসল উৎপাদনের জন্য সুবিধাভোগীদের জনপ্রতি দশ কেজি ডিএপি ও দশ কেজি এমওপি সার প্রদান করা হবে। প্রান্তিক চাষীদের এসব সার ও বীজ বিনা মূল্যে দেয়া হবে।
উপজেলা কৃষি কর্মকর্তা শেখ বিপুল হোসেন বলেন, উপজেলার ১৫টি ইউনিয়নের চেয়ারম্যান ও কৃষি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সমন্বয়ের মাধ্যমে প্রান্তিক ও ক্ষুদ্র চাষিদের তালিকা প্রস্তুত করা হয়েছে। তালিকা অনুযায়ী পর্যায়ক্রমে ফসলভেদে বীজ ও সার দেয়া হবে। এসব বীজ ও সার সুষ্ঠুুভাবে বিতরণ করার পর মাঠ পর্যায়ে আমার অফিসের লোকজন দেখাশোনা করবে, যাতে কৃষকরা সঠিক পদ্ধতিতে ফসল ফলাতে পারেন।

 

শেয়ার করুন