শনিবার, ০৬ মার্চ ২০২১, ০২:৪০ অপরাহ্ন২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

২১শে রজব, ১৪৪২ হিজরি

সংবাদ শিরোনাম :
নাইম ইউসুফ সেইনের হাসানপুরের পথসভা জনসভায় রূপ দাউদকান্দিতে প্রথম করোনার টিকা নেবেন উপজেলা চেয়ারম্যান মেজর (অবঃ) মোহাম্মদ আলী সুমন দাউদকান্দিতে নৌকায় ভোট চাইলেন জেলা যুবলীগ প্রচারণায় ব্যস্ত মেয়র প্রার্থী নাইম ইউসুফ সেইন দাউদকান্দিতে আ’লীগের মেয়র প্রার্থী নাইম ইউসুফ সেইনের গণসংযোগে মানুষের ঢল মেঘনায় যুবলীগ নেতা মুজিবুর রহমানের শীতবস্ত্র বিতরণ দাউদকান্দিকে মডেল পৌরসভায় রূপান্তরিত করতে নৌকায় ভোট দিন : ——–নাইম ইউসুফ সেইন দাউদকান্দি পৌরসভায় প্রতীক বরাদ্দে আনুষ্ঠানিক প্রচার শুরু গৌরীপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী ভিপি সালাউদ্দিন রিপনের প্রস্তুতি সভা দাউদকান্দি পৌরসভায় ফের নৌকার মাঝি হলেন নাইম ইউসুফ সেইন
মুরগীর মাংস ধুয়েছেনতো পড়েছেন ভয়ঙ্কর বিপদে

মুরগীর মাংস ধুয়েছেনতো পড়েছেন ভয়ঙ্কর বিপদে

হৃদী হকঃ বাজার থেকে মাংস কিনে এনে ধুয়ে তবেই রান্না করা হয়। এটাই মোটামুটি বেশির ভাগ পরিবারের নিয়ম। মুরগীর মাংস না ধুলে তাতে অনেক ধরনের ব্যাকটেরিয়া থেকে যেতে পারে বলেই মনে করা হয়। এছাড়া মাংসের যে ত্বক থাকে, সেটা না পরিস্কার করে সরিয়ে অনেকেই খেতে চান না।

তবে আধুনিক গবেষণা বলছে, মাংস ধুয়ে খেলে মারাত্মক ক্ষতি হতে পারে। মাংস কখনই রান্নার আগে ধোয়া উচিৎ নয়। তাতে হিতে বিপরীত হতে পারে।

গবেষণা বলছে, যদি মাংস ধোয়া হয়, সেক্ষেত্রে মাংসের গায়ে থাকা ব্যাকটিরিয়া ছিটকে যাওয়া জলের সঙ্গে ঘরের মধ্যে অনেক দূর অবধি ছড়িয়ে পড়তে পারে। পোশাকেও ঢুকে যেতে পারে সেই ব্যাকটিরিয়া। আর সেই ব্যাকটিরিয়ায় হতে পারে ভয়ঙ্কর ক্ষতি। এইসব ব্যাকটিরিয়ার নাম ক্যাম্পাইলোব্যাকটর ও সালমোনেলা। এগুলি থেকে হতে পারে পেটে যন্ত্রণা, ডায়েরিয়ার মত রোগ।

তাই ইউকে ন্যাশনাল হেল্থ সায়েন্সের গবেষণা অনুযায়ী, এইভাবে না ধুয়ে আসলে মাংসের ব্যাকটিরিয়া নষ্ট করা সম্ভব সঠিক তাপমাত্রায় রান্না করে। ১৬৫ ডিগ্রিতে রান্না করলে তবেই মাংস সঠিকভাবে ব্যাকটিরিয়া মুক্ত হতে পারে।

ফ্রিজে চিকেন রাখার সময় আবশ্যই ঢেকে রাখবেন। যে পাত্রা কাঁচা মাংস রাখবেন, সেটা অবশ্যই ভালোভাবে ধুয়ে নেবেন। নিজের হাত গরম জল ও সাবান দিয়ে পরিস্কার করুন। তবেই বাঁচতে পারবেন ব্যাকটিরিয়া থেকে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





error: Content is protected !!
themesba-zoom1715152249
© "আমাদের দাউদকান্দি" কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT
error: Content is protected !!