মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০৭:১৪ পূর্বাহ্ন২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

২৪শে রজব, ১৪৪২ হিজরি

সংবাদ শিরোনাম :
নাইম ইউসুফ সেইনের হাসানপুরের পথসভা জনসভায় রূপ দাউদকান্দিতে প্রথম করোনার টিকা নেবেন উপজেলা চেয়ারম্যান মেজর (অবঃ) মোহাম্মদ আলী সুমন দাউদকান্দিতে নৌকায় ভোট চাইলেন জেলা যুবলীগ প্রচারণায় ব্যস্ত মেয়র প্রার্থী নাইম ইউসুফ সেইন দাউদকান্দিতে আ’লীগের মেয়র প্রার্থী নাইম ইউসুফ সেইনের গণসংযোগে মানুষের ঢল মেঘনায় যুবলীগ নেতা মুজিবুর রহমানের শীতবস্ত্র বিতরণ দাউদকান্দিকে মডেল পৌরসভায় রূপান্তরিত করতে নৌকায় ভোট দিন : ——–নাইম ইউসুফ সেইন দাউদকান্দি পৌরসভায় প্রতীক বরাদ্দে আনুষ্ঠানিক প্রচার শুরু গৌরীপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী ভিপি সালাউদ্দিন রিপনের প্রস্তুতি সভা দাউদকান্দি পৌরসভায় ফের নৌকার মাঝি হলেন নাইম ইউসুফ সেইন

কৃষকবন্ধু মতিন সৈকতের টিউবওয়েলে ফুটেছে দোয়েল ছানা

 

নিজস্ব প্রতিবেদকঃ

 

“দোয়েল পাখির ছানা,
দোয়েল পাখির ছানা,
ওই যে দূরে নদীর সাথে
আছে তোমার জানা?
তোমার মতোই আমি
সবুজ ভালোবাসি,
মাঠ নদী বন ছাড়তে আমার
ইচ্ছে করে না, না।”

প্রখ্যাত ছড়াকার আলমগীর কবির এর ছড়াটি যেন কৃষকবন্ধু মতিন সৈকত এর প্রতিচ্ছবি। সাধারণত লোকচক্ষুর অন্তরালে গাছের কোটরে বাসা তৈরি করে ডিম পেড়ে ছানা ফুটায় দোয়েল পাখি। বাড়ির টিউবওয়েলের ভিতর নিরাপদে বেড়ে উঠছে পাঁচটি দোয়েল ছানা। ছানা বড় করছে জাতীয় পাখি দোয়েল

 

শুক্রবার (১২ জুন) কুমিল্লার দাউদকান্দি উপজেলার আদমপুর গ্রামে কৃষি ও পরিবেশবন্ধু মতিন সৈকতের গিয়ে এমন দৃশ্য দেখা যায়। বাড়ির টিউবওয়েল এবং ট্যাপ পাশাপাশি সংযুক্ত। আগে থেকেই টিউবওয়েল থেকে মটরের সাহায্যে পানি নিয়ে ট্যাপের মাধ্যমে পারিবারিক প্রয়োজনীয় গৃহস্থালি কাজকর্ম করছেন তাঁর পরিবারের লোকজন।  টিউবওয়েল এবং ট্যাপের দুরত্ব এক মিটারেরও কম । ট্যাপটি প্রতিনিয়তই ব্যবহার করছেন।

রাষ্ট্রীয় পুরস্কার প্রাপ্ত পরিবেশবন্ধু অধ্যাপক মতিন সৈকত  বলেন,  পাখি কি করে এতটা নিশ্চিত হলো তার নিরাপত্তার বিষয়ে এটি ভাবতেই অবাক লাগে আমার। আমি ২০০০সাল থেকে পাখি উদ্ধার এবং অবমুক্ত করে আসছি। এ পর্যন্ত আমি দেড় হাজারের কাছাকাছি পাখি উদ্ধার এবং অবমুক্ত করেছি। পরিবেশ সংরক্ষণ এবং দূষণ নিয়ন্ত্রণ, জীব-বৈচিত্র সংরক্ষণ, খাল-নদী পূনঃখনন, প্লাবনভূমিতে মৎস্য চাষ সম্প্রসারণ, বোরোধান চাষীদের দুই হাজার টাকার সেচ মাত্র দুইশ টাকার বিনিময়ে ত্রিশ বছর সেচ সুবিধা দিয়ে আসছি। পাখির অভয় আশ্রম তৈরিতে কাজ করছি।

পরিবেশ কর্মী ফায়সাল সাকির বলেন আমাদের টিউবওয়েলে জাতীয় পাখি দোয়েল বাসা বানানো থেকে ডিম পেড়ে ছানা বড় করে উড়িয়ে নেয়া পর্যন্ত প্রায় দুই মাস লেগেছে। এ সময়ে পাখির যাতে কোনো অসুবিধা না হয় আমরা তদারকি করেছি। ইতিমধ্যে তিনটি ছানা উড়ে গেছে।

 

শেয়ার করুন
  • 36
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  





error: Content is protected !!
themesba-zoom1715152249
© "আমাদের দাউদকান্দি" কর্তৃক সর্বসত্ত্ব সংরক্ষিত।
Developed By: Nagorik IT
error: Content is protected !!